স্বাধীনতা ছিল কোন দুরন্ত এক্সিডেন্টের ভেতর গাড়ির হ্যান্ডেল চেপে ধরা সৈনিকের রক্তাক্ত হাত। পাখির নীলাকাশে একাকী ঘুরে বেড়াবার মতো কি দূর্বার ইচ্ছা ছিল স্বাধীনতা। বাধার পাহাড় পেড়িয়ে আপন স্রোতে নেমে আসা কোন কিশোরী ঝর্ণার এক বুক প্রতিশ্রুতি ছিল স্বাধীনতা। স্বাধীনতা ছিল ত্রিশ কোটি রক্তগঙ্গা জলে ভেজা নূতন যৌবনে বেঁচে উঠা শাপলার শতদল। দারুণ উল্লাসে ফেটেপরা কোন কিশোরের শিরায় শিরায় বহমান তাজারক্ত; নড়কের হাতথেকে ছিনিয়ে নেওয়া সর্গের অমৃত এই স্বাধীনতা। স্বাধীনতা ছিল হাটে মাঠে ঘাটে বধ্যভূমিতে অনেক শহীদের আত্মার অমরত্ব, স্বাধীনতা ছিল সদ্য প্রসবিত একটি শিশুর মুক্ত ক্রন্দন অধিকার। নদীর একবুক শেওলা ঠেলে সাগরের বুকে লুটিয়ে পরার কী দুরন্ত প্রেম এই স্বাধীনতা। হাজার প্রতিকূল অবস্থার মাঝেও একটি কুঁড়িকে ফোটাবার স্বপ্নে বিভোর হয়ে, যুদ্ধ যুদ্ধ খেলারত মলীর আশা। বৈশাখী ঝড়ে সংগ্রাম করে ছোট লতার বেঁচে থাকার বিজয় উল্লাস স্বাধীনতা। বস্তুত স্বাধীনতা ছিল ; হাজার কারণে সমৃদ্ধ কোন পুস্তকের এক নূতন অধ্যায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Afroza Jesmine
এখানে সংখ্যার আভরণে অসংখ্য শহীদের প্রতি ফোঁটা রক্ত বিন্দুর উপমা দেয়া হয়েছে। লেখা এডিট করার নিয়ম গল্পকবিতা ডট কম এ না জানার কারণে র ড় ভুলের জন্য আমি দুঃখিত।
বিন আরফান.
নিপুন আপনার চিন্তা চেতনা, নিখুত আপনার লেখা. আমি মুগ্ধ তাই ভোট অনেক আগেই দিয়েছি. তার পর বার বার পড়তে মন চায়, কেননা এতকি লিখা শুধু ভোটের জন্যই নয়. বন্ধু, কেমন আছন. ? আমার বঙ্গলিপি পরার আমন্ত্রণ রইল, আশা করি আপনার ভালো লাগবে
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।